বৃহস্পতিবার, জুন ১৫, ২০১৭




আমার প্রোডাক্টের ডিজাইন টা সম্পূর্ণ নিজের চিন্তা ধারা থেকে করা – সারাহ কবির

01
আধুনিক সময়ে তরুন তরুণীরা অনলাইন, ফেসবুক, সোশ্যাল মিডিয়া শুধু মাত্র অবসর সময় কাটানোর জন্য ব্যবহার করে না বরং অবসর সময় কে কাজে লাগিয়ে নিজের খরচ নিজে উপার্জন করার দিকেই বেশী মনোযোগী। সময়ের সাথে তাল মিলিয়ে আমাদের নারায়ণগঞ্জের ছেলে-মেয়েরাও পিছিয়ে নেই ।
সীমাহীন স্বপ্ন আর বাস্তবতা, শত বাধাঁ -বিপত্তি পার করে উঠে আসার অভিজ্ঞতার আলোকে আমাদের এই আয়োজন যা পথ দেখাবে ভবিষৎ উদ্যোক্তাদের।
ফেসবুক গ্রুপ ‘হ্যালো নারায়ণগঞ্জ’ গ্রুপের উদ্যোগে ‘নারায়ণগঞ্জ প্রতিদিন.কম’ এর পক্ষে সাক্ষাৎকার নিয়েছেন সৌরভ ভূইঁয়া

কথা হলো “The Crafter’s Society (www.facebook.com/thecrafterssociety/) এর
স্বত্তাধিকারী সারাহ কবির’এর সাথে।

প্রশ্ন : নিজেকে নিয়ে কিছু বলুন ।

উ: আমি সারাহ কবির , অনার্স দ্বিতীয় বর্ষ ইংরেজি বিভাগ এ আছি । আমার পেজ The Crafter’s Society . এই পেজে মূলত হাতে তৈরি গহনা বিক্রি করা হয় যা আমি নিজে ডিজাইন করি , ক্রেতার চাহিদা অনুযায়ীও গহনা ডিজাইন করে থাকি।
প্রশ্ন: আপনার ব্যবসা সম্পর্কে কিছু বলুন। কবে থেকে শুরু করেছেন ? কিভাবে শুরু করলেন ?
উ : আসলে আমার ব্যবসা করার তেমন কোনো ইচ্ছা ছিলো না । ভয় লাগতো , তবে সব সময় চাইতাম আলাদা কিছুর মাধ্যমে নিজেকে পরিচিত করতে তার পর থেকেই ব্যবসায় আগ্রহী হয়ে ওঠা । আমি ২০১৬ সালের অক্টোবরে শুরু করি । প্রথমে গ্রুপ আর তারপর পেজ খুলি ।
প্রশ্ন: কি কারণে ফেসবুক বিজনেসে আগ্রহী হয়েছেন ? উৎসাহের কারণ কি ? শুরুতে কি কি সমস্যার সম্মুখীন হলেন ?
উ: আসলে সবার থেকে আলাদা কিছু করে নিজেকে পরিচিত করে তোলাটাই উৎসাহের কারন ছিলো সেই থেকেই আগ্রহী হয়ে ওঠা । আর সমস্যা বলতে সেটা হচ্ছে ক্র্যাফট মেট্যারিয়াল নারায়নগঞ্জে তখন পাওয়াই যেতো না আর প্রথম দিকে কোথা থেকে কি সংগ্রহ করবো তাও জানতাম না এমনকি ডেলিভারি দিলে তা কিভাবে দিবো সেটাও জানতাম না ।
প্রশ্ন: কত টাকা নিয়ে শুরু করলেন এবং টাকার উৎস কি ছিলো ?
উ: মাত্র ৩০০ টাকা নিয়ে শুরু করেছিলাম , সেটা আমার হাতখরচ থেকে জমানো টাকা ছিলো
প্রশ্ন : ঠিক কি ধরনের প্রোডাক্ট বিক্রি করেন ? আপনার প্রোডাক্ট এবং সার্ভিসের বিশেষত্ব কি ?
উ: আমার প্রোডাক্টের বিশেষত্ব আমি মনে করি যে প্রোডাক্টের ডিজাইন টা সম্পূর্ণ নিজের চিন্তা ধারা থেকে করা আর সবার চিন্তা ধারাই আলাদা এবং সুন্দর তবে আমি নিজের চিন্তা কেই গুরুত্ব দিবো আর সার্ভিস নিয়ে এখন কোনো অভিযোগ পাই নি । আমার প্রোডাক্ট গুলো হচ্ছে সূতোর চুড়ি তাতে ক্রেতার চাহিদা অনুযায়ী ডিজাইন করা আথবা নিজের মনে যে ডিজাইন আসে তা চূড়ি , আংটি কিংবা মালাতে ফূটিয়ে তোলা । height=”300″ /> 19113314_1677079245934588_950220508_n
প্রশ্ন:কেন আপনি অন্যদের থেকে আলাদা ? ক্রেতার সন্তুষ্টির জন্য কোন কোন দিকে বেশী নজর রাখা উচিত বলে মনে করেন ?
উ: আমি অন্যদের থেকে আলাদা ওইটা কখনই বলবো না । আমার এখন অনেক কিছু শেখার আছে আর ক্রেতার সন্তুষ্টির জন্য আমি মনে করি প্রোডাক্টের গুনগত মান ভালো রাখা অবশ্যই উচিত , আর আমার গহনা গুলো যেহেতু হাতে তৈরি তাই সেটার ফিনিশিং নিখুত হয়েছে কিনা আমি সে দিক টা তেই নজর রাখি বেশি ।
প্রশ্ন: অনলাইনে ব্যবসা করার ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা কি ? এই সমস্যা কাটিয়ে উঠার জন্য কি করা উচিত ?
উ : অনলাইন ব্যবসায় সবচাইতে বড় প্রতিবন্ধকতা হচ্ছে বিশ্বাস । আর ক্রেতারও উচিত যে কোনো বিক্রেতার সম্পর্কে সম্পূর্ণ ডিটেইলস জেনে তার থেকে পণ্য নেয়া যেন ক্রেতাকে ঠকতে না হয় ।
প্রশ্ন : ই-কমার্স, এফ-কমার্স ব্যবসাগুলো অনেক বেশী চ্যালেঞ্জিং কারণ পণ্যের গুণগত মান এবং পণ্য ডেলীভারী করা নিয়ে ক্রেতাদের অনেক অভিযোগ শোনা যায়। আপনি কিভাবে আপনার পণ্যের গুনগত মান নিশ্চিত করেন এবং ডেলিভারী মাধ্যম কি ?
উ : ব্যাপার গুলো আমাদের জন্যে বেশ চ্যালেঞ্জিং কারন কিছু ভূয়া বিক্রেতাদের জন্য আমাদের অনেক কেই ভূগতে হয় । তবে আমার গহনার ব্যাপারে আমি এখনো কোনো অভিযোগ পাই নি । নারায়ঙ্গঞ্জের বাইরে আমি কুরিয়ার সার্ভিসে্র মাধ্যমে পণ্য পাঠাই আর বিকাশে পেমেন্ট নেই ।
প্রশ্ন : অনলাইনে বিজনেস করার জন্য কি ধরণের জ্ঞান ও কারিগরী দক্ষতা (অনলাইন, নেটওয়াকিং, কম্পিউটার, ইংরেজি ইত্যাদি বিষয়) থাকা দরকার বলে আপনি মনে করেন ? এই দক্ষতা অর্জনে কি কি করা উচিত ? এই ধরণের দক্ষতা অর্জনে আপনি কিভাবে কি করেছেন ?
উ : অনলাইন বিজনেস এর জন্য কারিগরী দক্ষতা খুব জরুরী বিষয় ।, পাশাপাশি নেট ওয়ার্কিং ও জানতে হবে । তবে ইংরেজি দক্ষতা ছাড়া অনলাইন বিজনেস করা সম্ভব না । আমি কোনো স্বনাম ধন্য জায়গা থেকে শিখি নি । আমার আম্মু টুকটাক কাজ করতো তা দেখেই শেখা ।
প্রশ্ন: আপনি আপনার ব্যবসার প্রচার/প্রসার ও বিজ্ঞাপনের জন্য কি কি মাধ্যম ব্যবহার করেন ? কি করেন? কিভাবে করেন? সফলভাবে মার্কেটিং করার জন্য কোন কোন দিকগুলো খেয়াল রাখা দরকার বলে মনে করেন ?
উ : আমি ফেসবুকের বিভিন্ন গ্রুপের মাধ্যমে প্রচার চালাই আর পাশাপাশি আমার নিজের গ্রপ আর পেজ তো আছেই । আর মার্কেটিং আমরা মূলত ছবির মাধ্যমেই করি তাই খেয়াল রাখতে হবে যে ছবির মান যেন ভালো হয় এবং তাতে যেন প্রোডাক্টের ডিটেইলস ভালো ভাবে বুঝা যায় ।
প্রশ্ন: শুরুর দিকে আপনার সবচেয়ে বড় ভুল কি ছিলো ? একজন নতুন উদ্যোক্তার কি কি ভুল করা উচিত না।
উ : শুরুতে ভুল না ভয় টাই ছিলো বেশি । ভুল ছিলো না আম্র কারন আমার কাজের প্রতি আমার আস্থা ছিলো আর নতুন দের উচিত কোনো কিছু শুরু করার আগে অবশ্যই সে ব্যাপারে ভালো করে জেনে নেয়া।
প্রশ্ন : আপনার দেওয়া সার্ভিস এবং সেল নিয়ে কি আপনি সন্তুষ্ট ?
উ : হ্যা , কারন আমি এখনও আমার কোনো ক্রেতা থেকে অভিযোগ পাই নি ।
প্রশ্ন : আগামী ৩ বছর পরে আপনার ব্যবসাকে কোন পর্যায়ে নিয়ে যেতে চান ? ব্র্যান্ডিং নিয়ে ভাবনা কি ?
উ : আমি চাই আমার ব্যবসা কে চিনুক সবাই । ব্র্যান্ডিং নিয়ে এখনও ভাবি নি তবে ইচ্ছা আছে ।
প্রশ্ন : বর্তমান প্রজন্ম ফেসবুকে শুধু সময় নষ্ট করে থাকে । গঠনমূলক কিছু করছেনা । – অভিভাবক মহলের কাছে এমন অভিযোগ আমরা সবসময়ই শুনে থাকি। এই বিষয়ে আপনার মতামত কি ?
উ : আসলে ভালো খারাপ তো সব কিছুর আছে তবে বর্তমান প্রজন্মের উচিত ভালোর দিকে নজর দেয়া ।

ধন্যবাদ।

Spread the love
  • 683
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    683
    Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এই ক্যাটাগরীর আরো খবর